হলুদ লুটিনো পাখি কিভাবে পালন করবেন

0
16
হলুদ লুটিনো
হলুদ লুটিনো

 

হলুদ লুটিনো বার্ড পাখি বিদেশি উন্নত জাতের পাখি। এই পাখি অনেক দামি হলেও গ্রামে বা শহরে শখের বসে বাড়িতে খাঁচায় পুষে থাকে। এই পাখি শান্তি প্রিয়, চঞ্চল, আনন্দ পূর্ণ ও দেখতে খুব সুন্দর।হলুদ লুটিনো বার্ড টিয়া প্রজাতির পাখি ।

 

পালন পদ্ধতি

এই পাখিটির মূল আবাস স্থল আফ্রিকার উষ্ণ অঞ্চল । হলুদ লুটিনো  পাখি বাংলাদেশের আবহায়াওয়ার সাথে খুব ভাল মানিয়ে চলতে পারে । খুব সহজেই এবং অল্প পরিসরে এর লালন পালন করা যায় । এই পাখি লালন পালন খরচ অনেক কম ।এই পাখিটি মাত্র ৫ থেকে ৭ ইঞ্চি বা ১৩ থেকে ১৭ সেন্টিমিটার লম্বা হয় । তাই খাচায় পালন করা খুবেই সহজ হয়। এরা ১০ থেকে ১২ বৎসর বাঁচে । 

হলুদ লুটিনো বার্ড পাখির খাদ্য

 

হলুদ লুটিনো পাখি  এর খাবার তালিকায় রয়েছে- কাউন, চিনা, বারজা, তিসি, সূর্যমুখী ফুলের বিচি, কুসুম ফুলের বিচি, সরিষা, ধান, বিভিন্ন ধরনের ফল, কচি ঘাসের পাতা ও সবজি। একটি পাখি দিনে প্রায় ৪০ থেকে ৬০ গ্রাম খাবার গ্রহন করতে পারে।এরা প্রতিদিন প্রচুর পানি পান করে থাকে । তাই সারাক্ষণ পানি ব্যবস্থা করতে হবে । এরা প্রতিদিন গোসল করতে পছন্দ করে । হলুদ লুটিনো বার্ড চঞ্চল প্রকৃতির ও শান্তি প্রিয় পাখি , তাই এদের খুব নিরিবিলি পরিবেশে রাখতে হয় । 

হলুদ লুটিনো  পাখির প্রজনন

.এরা সাধারনত ১০/১১ মাস বয়সেই ডিম দেয় । হলুদ লুটিনো পাখির ডিম দেওয়ার সময় হলে প্রতি জোড়া পাখির জন্য ৮ x ৮ x ৮  মাপের কাঠের বাক্স বা মাঝারি সাইজের পাখির জন্য তৈরি কলসি দিতে হবে।

 হলুদ লুটিনো পাখি প্রতিবারে ৫টি থেকে ৮ টি ডিম দিয়ে থাকে । এর মধ্যে সাধারনত ৪ টি বাচ্চা পাওয়া যায়। ডিম দেওয়ার ২২ – ২৫ দিনের মধ্যে ডিম থেকে বাচ্চা বের হয়। ডিম পারার দিন থেকে ৪০ থেকে ৫০ দিন লাগে এদের বাচ্চাদের মুক্ত করে দিতে । এর পরেই এরা আবার ডিম দেওয়ার জন্য তৈরি হয় । মানে বাচ্চা ২০ থেকে ২৫ দিন পাখির বাসার ভিতর থাকে ।

 

অনলাইনে পাখি কোথায় পাওয়া যায়ঃ

দোকানের পাশাপাশি পাখি এখন অনলাইনে অর্ডার করে কিনতে পারবেন। অর্ডার করতে নিচে দেয়া পাখি লেখার উপর ক্লিক করুনঃ

পাখি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here